Articles Comments

সরলপথ- الصِّرَاطَ الْمُسْتَقِيمَ » সমকালীন অপ্রিয় প্রসঙ্গ » ইসলামের সঠিক পথ কি একটা না অনেকগুলো?

ইসলামের সঠিক পথ কি একটা না অনেকগুলো?

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আস সালামু আলাইকুম!

অনেকেই বলে থাকেন যে, যে কোন গন্তব্যে পৌঁছানোর যেমন নানা পথ থাকতে পারে তেমনি, আল্লাহর সন্তুষ্টি বা জান্নাত লাভের জন্য না না পথ, মত এবং পন্থা থাকতে পারে! কিন্তু কথাটা কি ঠিক? প্রত্যেক মুসলিমের উচিত ব্যাপরটা নিয়ে গভীরভাবে চিন্তা করা।

কুর’আনের বহু আয়াতে আল্লাহ্ সিরাতুল মুস্তাকিম বা সরল [তথা সঠিক] পথের কথা বলেছেন এবং বর্ণনা করতে গিয়ে সব সময় এক বচন ব্যবহার করেছেন। যেমন ধরুন সূরা ইউসুফের ১০৮ নম্বর আয়াতে আল্লাহ্ বলছেন:

Say thou: “This is my Way: I do invite unto Allah – on evidence clear as the seeing with one’s eyes – I and whoever follows me. Glory to Allah! and never will I join gods with Allah!” (Qur’an, 12:108)

আবার আরেক জায়গায় বলেছেন:

Verily, this is My Way leading straight: follow it; follow not (other) paths: they will scatter you about from His (great) Path; thus doth He command you, that ye may be righteous. (Qur’an, 6:153)

কিন্তু ভুল পথের কথা বলতে গিয়ে, উপরের আয়াতটি (কুর’আন, ৬:১৫৩) সহ অনেক আয়াতে বহুবচন ব্যবহার করেছেন:

When it is said to them: “Follow what Allah hath revealed:” they say: “Nay! we shall follow the ways of our fathers:” what! even though their fathers were void of wisdom and guidance!(Qur’an, 2:170)

What! do those who seek after evil ways think that We shall hold them equal with those who believe and do righteous deeds, that equal will be their life and their death? Ill is the judgment that they make. (Qur’an, 45:21)

এটা এমনিতেই বুঝা যায় – যে কোন বিষয়ের সত্য বর্ণনা একটাই হয়, কিন্তু মিথ্যা বর্ণনা হাজারো হতে পারে। যেমন ধরুন আপনার নাম যদি আব্দুর রহমান হয়, তবে কাউকে আপনার নাম বর্ণনা করতে গিয়ে সবসময় সত্যি বলতে গেলে “আব্দুর রহমান”ই বলতে হবে। অথচ, আপনার নাম যারা জানেন না, তাদের কাছে হাজারো মিথ্যা নামে আপনার পরিচয় দেয়া যেতে পারে।

আমরা রাসূল (সা.)-এঁর বহু হাদীসে দেখবো যে, তিনি তাঁর পথ বর্ণনা করতে গিয়ে একবচন ব্যবহার করেছেন। যেমন ধরুন নীচের হাদীসে:

“This nation will split into seventy-three groups, seventy-two of whom will be in Fire and one in Paradise. They are al-jamaa’ah. (Saheeh Sunan Abi Dawood by Al-Albaani)

তাহলে দেখা যাচ্ছে, না না মত বা না না পথের সব কয়টিই সঠিক – এই ধারণাটা ভ্রান্ত। আমরা সবাই আপ্রাণ চেষ্টা করবো সেই পথটার খোঁজ করতে যা আমাদের জান্নাতে নিয়ে যাবে – আর আপ্রাণ চেষ্টা করতে হবে বাকীগুলো থেকে বেঁচে থাকতে, কারণ দেখলেন তো রাসূল (সা.) বললেন যে, বাকীগুলো আপনাকে জাহান্নামে নিয়ে যাবে।

আল্লাহ্ আমাদের সবাইকে, সেই একটি পথ কোনটি, তা নিশ্চিত করার তৌফিক দান করুন। আমিন।

ফি আমানিল্লাহ্!

লিখেছেন – এনামুল হক

Share this nice post:
Profile photo of sajiblobon

Written by

Filed under: সমকালীন অপ্রিয় প্রসঙ্গ

Leave a Reply

Skip to toolbar